2014年9月26日星期五

রেনাল ব্যর্থতা কি

(পূর্বে রেনাল অপ্রতুলতা বলা হয়) রেনাল ব্যর্থতা বা কিডনি ব্যর্থতা কিডনি পর্যাপ্তরূপে রক্ত থেকে বিষক্রিয়াগত মাথাব্যথা এবং বর্জ্য পণ্য ফিল্টার করতে ব্যর্থ যা একটি মেডিকেল অবস্থা বর্ণনা করে. দুই ফর্ম (দীর্ঘস্থায়ী কিডনি রোগ) তীব্র (তীব্র কিডনি আঘাত) এবং দীর্ঘস্থায়ী হয়; অন্যান্য রোগ বা স্বাস্থ্য সমস্যার একটি সংখ্যা হতে পারে রেনাল ব্যর্থতার হয় ফর্ম হতে পারে.
রেনাল ব্যর্থতা Glomerular পরিস্রাবণ হার হ্রাস হিসাবে বর্ণনা করা হয়. প্রাণরসায়নভিত্তিক, রেনাল ব্যর্থতা সাধারণত একটি উঁচু সিরাম Creatinine স্তর দ্বারা সনাক্ত হয়. ঘন ঘন কিডনি ঠিকঠাক সম্মুখীন সমস্যা শরীরের অস্বাভাবিক তরল মাত্রা, বিশৃঙ্খল অ্যাসিড মাত্রা, পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফেট, এবং (দীর্ঘমেয়াদী) রক্তাল্পতা অস্বাভাবিক মাত্রা হিসেবে ভাঙা হাড় বিলম্বিত নিরাময় অন্তর্ভুক্ত. কারণ উপর নির্ভর করে, Hematuria (রক্ত প্রস্রাব ক্ষয়) এবং proteinuria (প্রস্রাব প্রোটিন ক্ষতি) হতে পারে. দীর্ঘমেয়াদী কিডনি সমস্যা যেমন হৃদরোগ হিসাবে অন্যান্য রোগ, গুরুত্বপূর্ণ প্রতিবিম্ব আছে.
তীব্র কিডনি আঘাত
মূল নিবন্ধ: তীব্র কিডনি আঘাত
পূর্বে, তীব্র রেনাল ব্যর্থতা (এআরএফ) বলা তীব্র কিডনি আঘাত (AKI), সাধারণত oliguria দ্বারা চিহ্নিত রেনাল ফাংশন, একটি দ্রুত প্রগতিশীল ক্ষতি (প্রাপ্তবয়স্কদের প্রতিদিন কম 400 মিলি হিসাবে সংখ্যায় মূত্র উত্পাদন, কমে যায়, আর [1] কম শিশুদের মধ্যে 0.5 মিলি / কেজি / ঘঃ বা সদ্যজাত কম 1 মিলি / কেজি / ঘঃ); এবং তরল এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা. AKI সাধারণত, prerenal স্বকীয়, এবং postrenal হিসাবে শ্রেণীবদ্ধ কারণ, বিভিন্ন থেকে হতে পারে. একটি অন্তর্নিহিত কারণ চিহ্নিত করা এবং অগ্রগতি রোধ চিকিত্সা, এবং ডায়ালিসিস এই মৌলিক কারণ চিকিত্সার জন্য প্রয়োজনীয় সময় ফাঁক সেতু করার প্রয়োজন হতে পারে করা আবশ্যক.
ক্রনিক কিডনি রোগ
মূল নিবন্ধ: ক্রনিক কিডনি রোগ
ক্রনিক কিডনি রোগ (CKD) ধীরে ধীরে এবং বিকাশ, প্রথমে কয়েক উপসর্গ প্রদর্শন করতে পারেন. CKD অপরিবর্তনীয় তীব্র রোগ বা রোগ অগ্রগতি অংশ দীর্ঘমেয়াদী ফল হতে পারে.
তীব্র অন ক্রনিক রেনাল ব্যর্থতা

তীব্র কিডনি আঘাতের দীর্ঘস্থায়ী কিডনি রোগ উপরে উপস্থিত হতে পারে, একটি শর্ত (AoCRF) তীব্র অন ক্রনিক রেনাল ব্যর্থতা বলা হয়. AoCRF তীব্র অংশ উলটাকর হতে পারে, এবং সঙ্গে আকি হিসাবে চিকিত্সার লক্ষ্য,, সাধারণত সিরাম Creatinine দ্বারা পরিমাপ রেনাল ফাংশন, প্রাথমিক রোগীর ফিরে আসতে হয়. AKI ভালো লেগেছে, AoCRF রোগীর একটি চিকিত্সক এবং কোন বেসলাইন দ্বারা monitor করা না হয় তাহলে দীর্ঘস্থায়ী কিডনি রোগ থেকে পার্থক্য করা কঠিন হতে পারে (অর্থাৎ, অতীত) রক্ত কাজ তুলনা জন্য উপলব্ধ.

没有评论:

发表评论

Leave a message

Name:
Email:
Skype:
Phone:
Whatsapp:
Viber:
Message:
 

free online doctor