2014年9月29日星期一

ক্রনিক কিডনি রোগ সংক্ষিপ্ত বিবরণ

কিডনি ফিরে নিম্ন মধ্যবিত্ত মেরুদণ্ড হয় পাশের থাকা শিম আকৃতির অঙ্গ একটি জুড়ি. প্রতিটি কিডনি আধা কেজি করুন ¼ সম্পর্কে weighs এবং nephrons বলা প্রায় এক মিলিয়ন ফিল্টারিং ইউনিট রয়েছে. প্রতিটি নেফ্রনের একটি গ্লোমেরুলাস এবং একটি নালিকা তৈরি করা হয়. নালিকা গ্লোমেরুলাস সংযুক্ত গঠন মত একটি অতি ক্ষুদ্র টিউব যখন গ্লোমেরুলাস একটি ক্ষুদ্র ফিল্টারিং বা চালনি ডিভাইস.
কিডনি ureters নামক টিউব দ্বারা মূত্রস্থলী সংযুক্ত করা হয়. মূত্রাশয় পেচ্ছাব করে emptied না হওয়া পর্যন্ত প্রস্রাব মূত্রস্থলী মধ্যে সংরক্ষিত হয়. গঠন মূত্রনালী বলা মত থলি অন্য নল দ্বারা শরীরের বাইরে সংযুক্ত করা হয়.
কিডনি প্রধান ফাংশন রক্ত থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত জল অপসারণ করা হয়. কিডনি রক্ত প্রায় 200 লিটার প্রতিদিন প্রক্রিয়া এবং প্রস্রাব প্রায় দুই লিটার উত্পাদন. বর্জ্য সক্রিয় টিস্যু, পাকস্থলিতে গ্রহণ খাবার, এবং অন্যান্য পদার্থ ভাঙ্গন সহ স্বাভাবিক বিপাকীয় প্রক্রিয়ার থেকে তৈরি হয়. কিডনি বিষাক্ত দ্বারা পণ্য ক্ষতিকারক মাত্রা পর্যন্ত নির্মাণ করা হবে যে চিন্তা ছাড়া খাবার, ওষুধ, ভিটামিন এবং কাজী নজরুল ইসলাম, additives, এবং বাড়তি তরল বিভিন্ন খরচ অনুমতি দেয়. কিডনি যেমন রক্তে ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম এবং বিভিন্ন খনিজ মাত্রা নিয়ন্ত্রণ মধ্যে একটি প্রধান ভূমিকা পালন করে.
পরিস্রাবণ প্রথম পদক্ষেপ হিসেবে, রক্ত কৈশিক বলা আণুবীক্ষণিক ছিদ্রময় রক্ত ধমনী দ্বারা glomeruli মধ্যে বিতরণ করা হয়. লাল রক্ত কোষ, প্রোটিন, এবং বড় অণু কৈশিক অপরিবর্তিত রাখা হয় যখন এখানে, রক্ত বর্জ্য পণ্য ফিল্টার এবং তরল করা হয়. বর্জ্য ছাড়াও, কিছু দরকারী পদার্থ এছাড়াও ফিল্টার আউট. পরিস্রুত তীরন্দাজ এর ক্যাপসুল নামক একটি কোষ সংগ্রহ.
Nephron অংশটির পরিস্রুতি প্রক্রিয়ার পরবর্তী ধাপ. নালিকা মধ্যে কিছু অতিরিক্ত বর্জ্য পদার্থ নিঃসরিত হয়ে যখন nephron অংশটির শরীরের জন্য উপযোগী পরিস্রুত প্রক্রিয়া, যা অত্যন্ত কার্যকরী কোষ, reabsorbing পানি এবং রাসায়নিক সঙ্গে রেখাযুক্ত হয়.
কিডনি এছাড়াও নিম্নলিখিত সহ শরীরের গুরুত্বপূর্ণ ফাংশন আছে, যে নির্দিষ্ট হরমোন উত্পাদন:
শক্তিশালী হাড় গঠনের প্রচার, খাবার থেকে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ নিয়ন্ত্রণ করে যা ভিটামিন ডি (কয্ালিসি বা 1.25 dihydroxy ভিটামিন ডি), সক্রিয় ফর্ম.
লাল রক্ত কোষ তৈরি করতে অস্থি মজ্জা, যা উদ্দীপকের Erythropoietin (EPO),.
রক্ত ভলিউম এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে যা Renin.
ক্রনিক কিডনি রোগ
এক সময়ের কিডনি ফাংশন ধীরে ধীরে এবং সাধারণত স্থায়ী ক্ষতি ভুগছেন যখন ক্রনিক কিডনি রোগ দেখা দেয়. সাধারণত মাস বছর, ধীরে ধীরে ঘটে. ক্রনিক কিডনি রোগ বৃদ্ধি তীব্রতা পাঁচটি পর্যায়ে বিভক্ত করা হয় (নিচে ছক 1 দেখুন). "রেনাল" শব্দটি কিডনি বোঝায়, তাই কিডনি ব্যর্থতার জন্য অন্য নাম "রেনাল ব্যর্থতা." হালকা কিডনি রোগ প্রায়ই রেনাল অপ্রতুলতা বলা হয়.
কিডনি ফাংশন ক্ষতি সঙ্গে, একটি জল জমে আছে; বর্জ্য; এবং বিষাক্ত পদার্থ, শরীর, যে সাধারণত কিডনি দ্বারা নিষ্কাশিত হয়. কিডনি ফাংশন ক্ষতি অন্যান্য যেমন রক্তাল্পতা, উচ্চ রক্তচাপ, রক্তে অম্লাধিক্যজনিত বিকার (শরীরের তরল অত্যধিক অম্লতা) হিসাবে সমস্যা, কলেস্টেরল এবং ফ্যাটি অ্যাসিড রোগ, এবং হাড়ের রোগ হয়.
কিডনি ফাংশন মোট বা কাছাকাছি মোট ক্ষতি হয় যাহাতে পর্যায় 5 দীর্ঘস্থায়ী কিডনি রোগ, কিডনি ব্যর্থতা, শেষ পর্যায়ে কিডনি রোগ, বা শেষ পর্যায়ে রেনাল রোগ হিসেবে অভিহিত করা হয়. আছে জল, বর্জ্য, বিষাক্ত পদার্থ বিপজ্জনক আহরণ, এবং কিডনি রোগের এই পর্যায়ে অধিকাংশ ব্যক্তি জীবিত থাকার ডায়ালিসিস বা প্রতিস্থাপনের প্রয়োজন.
দীর্ঘস্থায়ী কিডনি রোগ থেকে ভিন্ন, তীব্র কিডনি ব্যর্থতা দিন বা সপ্তাহের মধ্যে, দ্রুত বিকাশ.
তীব্র কিডনি ব্যর্থতা সাধারণত এটি সরাসরি থেকে কিডনি, তার রক্ত সরবরাহ, বা প্রস্রাব প্রবাহ প্রভাবিত করে একটি ব্যাধি প্রতিক্রিয়া বিকাশ.
তীব্র কিডনি ব্যর্থতা কিডনি ফাংশন সম্পূর্ণ পুনরুদ্ধারের সঙ্গে, প্রায়ই উলটাকর.
কিছু রোগীর অবশিষ্ট ক্ষতি অবশিষ্ট হয় এবং ভবিষ্যতে কিডনি ফাংশন একটি প্রগতিশীল পতন থাকতে পারে.

অন্যদের একটি তীব্র আঘাত পরে অপরিবর্তনীয় কিডনি ব্যর্থতা এবং বিকাশ ডায়ালিসিস নির্ভর থাকতে পারে.

没有评论:

发表评论

Leave a message

Name:
Email:
Skype:
Phone:
Whatsapp:
Viber:
Message:
 

free online doctor