2014年11月24日星期一

কিডনি metformin প্রভাব

Metformin, বা গ্লুকোফেজ, সাধারণত টাইপ 2 ডায়াবেটিস মেলিটাস চিকিত্সা ব্যবহৃত একটি ড্রাগ. এটি ছোট এবং দীর্ঘ অভিনয় ফর্ম উভয় পাওয়া যায়. RxList ড্রাগ ব্যবহার করে রোগীদের তুলনায় আরো 5 শতাংশ ঘটছে, metformin সঙ্গে যুক্ত সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া রিপোর্ট, ডায়রিয়া, বমি বমি ভাব, বমি, পেট ফাঁপা, শক্তি, মাথা ব্যাথা, বদহজম এবং পেটের অস্বস্তি বিকীর্ণ অভাব. Metformin জনিত রেনাল পার্শ্ব প্রতিক্রিয়া বিরল কিন্তু মারাত্মক হতে পারে.
Metformin ঘন ঘন উচ্চ সকালে রক্তে গ্লুকোজ কারণ যা কি যকৃত, দ্বারা গ্লুকোজ অতি হ্রাস করা হয়. আসলে, metformin প্রায়ই প্রথম কারণ উচ্চ সকালে রক্তে গ্লুকোজ এর নির্ধারিত হয়, এবং গবেষণা এই সাধারণ সমস্যা কমাতেও এ তার কার্যকারিতা বহন করে. দীর্ঘমেয়াদী গবেষণা (পাঁচ বছর বা দীর্ঘস্থায়ী আর যারা) ছোট রক্তনালী ক্ষতি, দীর্ঘস্থায়ী উচ্চ রক্ত গ্লুকোজ একটি সাধারণ ফল কমাতে metformin দেখানো হয়েছে. এই ক্ষতি থেকে হতে পারে যে শর্তাবলী স্নায়ুরোগ, রেটিনা ক্ষয়, এবং উ অন্তর্ভুক্ত.
কিডনি metformin প্রভাব
Metformin ল্যাকটিক রক্তে অম্লাধিক্যজনিত বিকার কম ঝুঁকি, একটি গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া বহন করে. ল্যাকটিক অ্যাসিড পেশী কোষ দ্বারা তৈরি একটি রাসায়নিক হয়; কিডনি অন্যথায়, এটি রক্তে বাড়তে, ল্যাকটিক অ্যাসিড পরিত্রাণ পেতে হবে. খুব বেশী ল্যাকটিক অ্যাসিড রক্তে সংগ্রহ করা হলে, একটি ব্যক্তি ল্যাকটিক রক্তে অম্লাধিক্যজনিত বিকার বিকাশ. উপসর্গ খুব নির্দিষ্ট নয়: অস্বাভাবিক শ্বাস, বমি বমি ভাব এবং বমি, পেটে ব্যথা, এবং বিভ্রান্তির সব সাধারণ. এটি প্রথম সনাক্ত করা হয় কিন্তু সংশোধন না হলে অঙ্গ ক্ষতি বা এমনকি মৃত্যু হতে পারে, যদি শর্ত খুবই treatable. Metformin ল্যাকটিক অ্যাসিড উত্পাদন বৃদ্ধি. কিডনি সঠিকভাবে কাজ করা হয়, এই একটা সমস্যা হয় না. তবে, সাধারণত একটি উঁচু creatinine স্তরের সাথে, কিডনি রোগ আছে যারা, metformin ল্যাকটিক রক্তে অম্লাধিক্যজনিত বিকার ঝুঁকি বৃদ্ধি পায়, তাই ড্রাগ ব্যবহার করা উচিত নয়.
যেমন হার্ট ব্যর্থতা আছে বা diuretics উপর যারা মানুষ হিসেবে কিডনি ফাংশন হ্রাস করা হতে পারে যেখানে অন্যান্য পরিস্থিতিতে, একটি ডাক্তার metformin ব্যবহার করে বিরুদ্ধে কথা বলতে পারে. স্বাভাবিক সুপারিশ পরীক্ষা সময় প্রায় আটচল্লিশ ঘন্টা সম্পর্কে চব্বিশ জন্য metformin বন্ধ করতে হয়, তাই এটা স্পষ্ট না হওয়া পর্যন্ত সিটি স্ক্যান ও অন্য কিছু এক্স-রে পরীক্ষা দেওয়া শিরায় প্রদানের জন্য ছোপানো, কিডনি ক্ষতি হতে পারে যে কিডনি ক্ষতিগ্রস্ত না হয়. সাধারণত 80 যারা - - কিছু কিছু ডাক্তার বয়স্ক মানুষের মধ্যে metformin ব্যবহার দ্বিধাগ্রস্ত তারা প্রায়ই কিছু অন্তর্নিহিত কিডনি কর্মহীনতার আছে এবং নিরুদন প্রবণ কারণ; উভয় তারা অসুস্থ হয়ে যদি এমনকি খারাপ কিডনি ফাংশন করতে পারেন যে অবস্থা হয়.

, ফুসফুসের রোগ এবং যকৃতের রোগ (এই একটি অবাধ সীমা যদিও, 150 মোল / L উপর মাত্রা) metformin হৃদযন্ত্র, কিডনি রোগ সহ, ল্যাকটিক রক্তে অম্লাধিক্যজনিত বিকার ঝুঁকি বাড়াতে পারে যে কোন অবস্থায় বিপরীত হয়. এটা metformin সাময়িকভাবে সাময়িকভাবে কিডনি ফাংশন ক্ষতিসাধন এবং পরোক্ষভাবে ল্যাকটিক রক্তে অম্লাধিক্যজনিত বিকার হতে পারে বিপরীতে (যেমন একটি সিটি স্ক্যান বা বিজ্ঞান অনেক এগিয়ে হিসেবে) iodinated বিপরীতে জড়িত কোনো radiographic এবং পদ্ধতি আগে বিরত করা বাঞ্ছনীয়.

没有评论:

发表评论

Leave a message

Name:
Email:
Skype:
Phone:
Whatsapp:
Viber:
Message:
 

free online doctor