2017年3月3日星期五

রেনাল বায়োপ্সি ক্রনিক Glomerulonephritis নির্ণয় করা প্রয়োজন

আমি একটি বন্ধু যারা দুই বছরের জন্য দীর্ঘস্থায়ী glomerulonephritis থেকে ভোগ করেনি আছে. তাঁর সর্বশেষ প্রস্রাব পরীক্ষা শো: অতিপ্রাকৃত রক্ত ​​+3, প্রস্রাব প্রোটিন +2. চিকিৎসকরা তাকে রেনাল বায়োপসি করতে সুপারিশ, কিন্তু তিনি চিন্তিত যে রেনাল বায়োপসি কিডনি মানসিক আঘাত আনতে পারে, যা তার ভবিষ্যৎ জীবনের ওপর প্রভাব ফেলতে পারে. এই কারণে, তিনি আমাকে জিজ্ঞেস করলেন কিনা রেনাল বায়োপসি তার জন্য প্রয়োজনীয়. বাস্তবিক, ক্রনিক নেফ্রাইটিস রোগীদের রেনাল বায়োপসি প্রয়োজন কিনা, তাদের অসুস্থতা অবস্থার উপর ভিত্তি করে করা হয়. রেনাল বায়োপসি আবেগপূর্ণ পরীক্ষা এক ধরনের, কিন্তু না একটি চিকিত্সা. এটা নিশ্চিত, যা কিডনি রোগের ধরনের আছে করতে ব্যবহার করা হয়. যেহেতু কিডনি রোগের বিভিন্ন হয় এবং তাদের pathogenesises জটিল আকার ধারণ করে, মাঝে মাঝে ক্লিনিকাল উপসর্গ কিডনি মধ্যে বাস্তব histological পরিবর্তন প্রতিফলিত নাও হতে পারে). অতএব, রেনাল বায়োপসি আরো সঠিক রোগ নির্ণয় করা প্রয়োজন হবে.
বর্তমান সময়ে, রেনাল আবেগপূর্ণ পরীক্ষার ফল কিডনি রোগ নির্ণয় করতে স্বর্ণ সূচক হয়েছে. সাধারণত, রেনাল বায়োপসি ক্লিনিকাল significances নিম্নরূপ তালিকাভুক্ত করা যাবে:
(1) ক্লিয়ারিং নির্ণয়ের: প্রায় এক তৃতীয়াংশ ক্লিনিকাল নির্ণয়ের রেনাল বায়োপসি দ্বারা সংশোধিত হতে পারে.
(2) পথনির্দেশক আচরণ: একাধিক তৃতীয় ক্লিনিকাল চিকিত্সা রেনাল বায়োপসি দ্বারা সংশোধন করা হবে.
(3) দেখায় পূর্বাভাসের: রেনাল বায়োপসি ফলে রোগীদের পূর্বাভাসের অনুমান করা উপকারী.
উপরন্তু, রেনাল বায়োপসি যেমন crescentic glomerulonephritis, নিদারূণ পরাজয় নেফ্রাইটিস এবং IgA কিডনি রোগ হিসাবে আবেগপূর্ণ অগ্রগতির জন্য আবার প্রয়োজন হয়.
ক্রনিক Glomerulonephritis রোগীদের আবেগপূর্ণ নির্ণয়ের, যা উপযুক্ত চিকিত্সা এটি সহায়ক পরিষ্কার রেনাল বায়োপসি নেওয়া. Generallyl, রেনাল বায়োপসি এর আবেগপূর্ণ নির্ণয়ের নিম্নরূপঃ MPGSN (IgA nephropathy অন্তর্ভুক্ত), Membranoproliferative জিএন, ঝিল্লিময় nephropathy (মিনেসোটা), ফোকাল segmental sclerosing glomerulonephritsi. একই সময়ে, এটি বিভিন্ন ডিগ্রী glomeruli এবং রেনাল tubules এর আবেগপূর্ণ ক্ষতি অন্তর্ভুক্ত.
জন্য চিকিত্সা এবং অনুমান পূর্বাভাসের কৌশল সঠিক রোগ নির্ণয়ের আছে, যদি কোন প্রতিলক্ষণ হয়, প্রাথমিক বা মাধ্যমিক সেইসাথে জেনেটিক কিডনি রোগের সব ধরনের রেনাল বায়োপসি অর্ডার সঠিক রোগ নির্ণয় করা সেইসাথে নির্দেশিকা চিকিত্সা এবং হিসাব গ্রহণ করা যেতে পারে পূর্বাভাসের.
মাধ্যমিক বা জেনেটিক কিডনি রোগ nephropathy: রেনাল বায়োপসি এখনও প্রয়োজন হয় যদি রেনাল আবেগপূর্ণ পরিবর্তন চিকিত্সা এবং অনুমান পূর্বাভাসের কৌশল, যদিও রোগ মাধ্যমিক বা জেনেটিক যা ইতিমধ্যে চিকিত্সাগতভাবে ধরা হয়েছে গুরুত্বপূর্ণ. যেহেতু রেনাল বায়োপসি একটি আঘাতমূলক পরীক্ষা, রোগী রেনাল বায়োপসি নিতে যদি তারা নিম্নলিখিত শর্ত আছে অনুমতি দেওয়া হয় না:
পরম প্রতিলক্ষণ: সুস্পষ্ট রক্তক্ষরণের প্রবণতা, তীব্র উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ ও কিডনি রোগ), মানসিক রোগ, নির্জন কিডনি, ছোট কিডনি.
আপেক্ষিক প্রতিলক্ষণ: সক্রিয় pvelonephritis, nephrotuberculosis, hydronephrosis বা pyonephrosis, রেনাল ফোড়া বা রেনাল ফোড়া, রেনাল টিউমার বা রেনাল aneurysms, পলিসিস্টিক কিডনি বা বৃহৎ কিডনি সিস্ট প্রায়, কিডনি জায়গা না পারেন খুব বেশী হয় (কিডনি নিচের মেরু যখন গভীর শ্বাস) অথবা nephrospasia, ক্রনিক রেনাল ব্যর্থতা, স্থূলতা, কঠোর ascites, কার্ডিয়াক ব্যর্থতা, গুরুতর রক্তাল্পতা, কম রক্ত ​​ভলিউম এবং গর্ভাবস্থা বা বৃদ্ধদের মধ্যে দ্বাদশ পাঁজর পৌঁছানোর.
দীর্ঘস্থায়ী glomerulonephritis রোগীদের সতর্কতার রেনাল বায়োপসি নির্বাচন করা উচিত, তারা উপযুক্ত যত্ন শর্ত নিশ্চিত.
রেনাল বায়োপসি পার্শ্বপ্রতিক্রিয়া এবং পরীক্ষা পরে ট্রমা থাকবে. কখনও কখনও, এটি hematuria aggravates.
যদিও এটা ক্রনিক নেফ্রাইটিস এর রোগবিদ্যা পরিষ্কার করা উপকারী এবং ক্লিনিকাল গবেষণা জন্য সহায়ক, তার নায়ক তাৎপর্য রোগীদের চিকিৎসার জন্য চাওয়ার জন্য অতি অল্প. যেহেতু রেনাল বায়োপসি পরীক্ষা অনেক contraindications হয়, বিশেষজ্ঞরা দীর্ঘস্থায়ী glomerulonephritis রোগীদের রেনাল ECT পরীক্ষা, যা কিডনি ক্ষতি সাড়া এবং নির্ণয় এবং রোগের চিকিত্সা করার জন্য অত্যাবশ্যক গুরুত্ব থাকতে পারে নিতে সুপারিশ.

没有评论:

发表评论

Leave a message

Name:
Email:
Skype:
Phone:
Whatsapp:
Viber:
Message:
 

free online doctor