2015年9月6日星期日

ক্রনিক কিডনি রোগের পর্যায়ে

ক্রনিক কিডনি রোগ, কিডনি ≥3 মাসের ক্ষতি সঙ্গে অনেক কারণের দ্বারা সৃষ্ট বা ছাড়া Glomerular পরিস্রাবণ হার (GFR) কমে যায় না. কিডনি ক্ষতি অস্বাভাবিক রেনাল কাঠামো বা রেনাল ফাংশন মানে, এবং তার প্রধান লক্ষণ হল: 1.abnormal রোগবিদ্যা. অস্বাভাবিক রক্ত ​​প্রস্রাব বা অস্বাভাবিক রেনাল ইমেজ মত রেনাল ক্ষতি 2. detections. অথবা GFR <60ml / min.1.73 M2 দীর্ঘস্থায়ী সময়ের সাথে সাথে বা রেনাল ক্ষতি ছাড়া আরো 3 মাস. পুরানো মানুষ, শিশু, নিরামিষাশী জন্য, একতরফা কিডনি ব্যক্তিদের, ডাক্তার GFR 60-90 মিলি / মিনিট অন্যান্য কারণের সঙ্গে মিশ্রন ∙ 1.73m2 সঙ্গে ক্রনিক রেনাল অপ্রতুলতা নির্ণয় করা উচিত.
ক্রনিক কিডনি রোগের পর্যায়ে
পর্যায় 1: রেনাল ড্যামেজ. GFR স্বাভাবিক বা বৃদ্ধি (GFR≥90 মিলি / মিনিট ∙ 1.73m2) হয়. এই পর্যায়ে, রোগীদের খারাপ প্রক্রিয়া বিলম্ব নির্ণয় ও চিকিত্সা অনেক মনোযোগ দিতে হবে.
পর্যায় 2: রেনাল ড্যামেজ. GFR (GFR 60-89 মিলি / মিনিট ∙ 1.73m2) স্বল্প কমে যায়. কিডনি কিছু ক্ষতির আছে যদিও কিডনি অসাধারণ পূরক কারণে এই সময়ের, এ, বিষ এবং বিপাকীয় বর্জ্য বহিষ্কার, পানি নিয়ন্ত্রণ ও ইলেক্ট্রোলাইট মত ফাংশন স্বাভাবিক হয়. অতএব, এই পর্যায়ে, সেখানে এখনও সুস্পষ্ট লক্ষণ নয়, এবং রোগীদের খারাপ প্রক্রিয়া এবং খারাপ গতি অনুমান করা উচিত.
পর্যায় 3 ক্রনিক কিডনি রোগ: GFR যথা রেনাল অপ্রতুলতা মধ্যপন্থী হ্রাস. GFR 30-59 মিলি / মিনিট ∙ 1.73m2. Glomeruli অনেক ক্ষতি আছে. নইলে ও প্রস্রাবের নাইট্রোজেন বৃদ্ধি এবং স্বাভাবিক স্তর বেশী হয়. এই পর্যায়ে, প্রধান উপসর্গ তাই রক্তশূন্যতা, ক্লান্তি, হালকা ওজন, অসাবধানতা ও অন্তর্ভুক্ত. কিন্তু এই উপসর্গ গুরুতর নয়. সংক্রমণ, রক্তপাত এবং অন্যান্য শর্ত আছে, তা সুস্পষ্ট লক্ষণ দেখা যায় সহজ.
ক্রনিক কিডনি রোগ (CKD) পর্যায় 4: বৃক্কের ব্যর্থতার. রেনাল ফাংশন গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে. মুহূর্তে, পারে GFR হ্রাস sharply15-29 মিলি / মিনিট ∙ 1.73m2. কিডনি ভেতরের পরিবেশের স্থিতিশীলতা বজায় রাখতে পারব না. এই পর্যায়ে, রোগীর তীব্র ক্লান্তি, গ্লানি, অসাবধানতা, রক্তাল্পতা, আরো বেগধারণে অক্ষমতা nocturna বৃদ্ধি সেরাম ক্রিয়েটিনাইন ও ইউরিয়া নাইট্রোজেন, সেইসাথে এসিড বিষক্রিয়া অনুভব করা সহজ হয়.
পর্যায় 5: GFR 15 মিলি / মিনিট নীচের ∙ 1.73m2 কমে. এই পর্যায়ে এছাড়াও ইউরিমিয়া বা রেনাল অপ্রতুলতা শেষে মঞ্চে বলা হয়. এই পর্যায়ে, ক্ষতিগ্রস্ত gloleruli 95% বেশি ব্যাপৃত. আরও গুরুতর লক্ষণ যেমন গুরুতর বমি, বমি বমি ভাব, oliguria, ফোলা, পঙ্কিল উচ্চরক্তচাপ, তীব্র রক্তশূন্যতা, ত্বকে পাঁচড়া, মুখের মধ্যে এ্যামোনিয়াক্যাল গন্ধ, এবং হিসাবে, ঘটতে পারে.

ক্রনিক কিডনি রোগ (CKD) হৃদরোগ এবং উচ্চ রক্তচাপ নিম্নলিখিত, মানুষের তৃতীয় হত্যাকারী পরিণত হয়েছে. CKD একটি অন্তর্নিহিত রোগ হয়, এটা প্রাথমিক পর্যায়ে অন্তর্ভুক্ত ডি সহজ নয়. তারা সুস্পষ্ট লক্ষণ মনে না হওয়া পর্যন্ত রোগীরা যা CKD খুঁজে না. অতএব, মানুষ তাদের দৈনন্দিন খাদ্য যত্ন নিতে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে চিকিৎসা পরীক্ষা গ্রহণ করা উচিত.

没有评论:

发表评论

Leave a message

Name:
Email:
Skype:
Phone:
Whatsapp:
Viber:
Message:
 

free online doctor