2017年9月27日星期三

ক্রনিক কিডনি রোগ (সি কে ডি) প্রতিরোধ করা আমাদের পক্ষে কি সম্ভব?

আমরা সবাই জানি ক্রনিক কিডনি রোগ (সি.কে.ডি.) এর অর্থ হলো সময়ের সাথে সাথে রেনাল ফাংশনটির প্রগতিশীল ক্ষতি যা কয়েক মাস বা এমনকি কয়েক বছর পর্যন্ত বোঝা যায় এবং একবার আমরা তা থেকে ভোগা একবার, আমাদের এই রোগ থেকে পরিত্রাণ পেতে খুবই কঠিন । যেহেতু দীর্ঘস্থায়ী কিডনি রোগ তাই ভয়ানক, তাহলে কি আমাদের দৈনন্দিন জীবনে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এটি প্রতিরোধ করা সম্ভব?
এটি সবই জানা যায় যা অনেকগুলি কারণ এবং অবস্থার থেকে উদ্ভূত হয়, যতদিন আমরা প্রজননগত কারণগুলি এড়িয়ে চলি, দীর্ঘস্থায়ী কিডনি রোগ প্রতিরোধ করা আমাদের পক্ষে সম্ভব। দীর্ঘস্থায়ী কিডনি রোগটি বিভিন্ন রোগ যেমন হাইপারটেনশন, ডায়াবেটিস এবং গ্লোমেরুলোফিনেটিস, যা প্রায় প্রাপ্তবয়স্ক পশুর শতকরা 5 শতাংশ প্রাপ্ত বয়স্ক রোগের দ্বারা পরিচালিত হতে পারে। পাশাপাশি, বেশিরভাগ সময়, এই রোগগুলি অস্বাস্থ্যকর জীবনযাপনের অভ্যাস দ্বারা সৃষ্ট হয়, যার মধ্যে রয়েছে অনিয়মিত খাদ্যতালিকার নীতিসমূহ। অতএব, দীর্ঘস্থায়ী কিডনি রোগ প্রতিরোধে একটি সুস্থ জীবনযাপনের অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ।
জেনেটিক ফ্যাক্টর ছাড়াও সাধারণভাবে বলতে গেলে, ডায়াবেটিসের আরেকটি প্রধান কারণ অত্যধিক চর্বি এবং স্যাকারাইডের দীর্ঘমেয়াদী পরিচর্যা। যার ফলে, আমাদের ডায়াবেটিস প্রতিরোধ করতে আমাদের স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখার জন্য আমাদের দৈনিক জীবনের আরো ব্যায়াম করা উচিত, যা ক্রনিক কিডনি রোগের রোগব্যাধি কমিয়ে দেবে। উপরন্তু, খুব মিষ্টি খাদ্য খাওয়া এড়াতে খুব সহায়ক হাইপারটেনশন যা স্থির উচ্চ রক্তচাপ দ্বারা চিহ্নিত করা হয়, এটি সাধারণত ডায়াবেটিসের সাথে যুক্ত। এই আলোতে, ডায়াবেটিস প্রতিরোধ কিছু উপায় হাইপারটেনশন প্রতিরোধ। Glomerulonephritis প্রধানত ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে উত্পন্ন, তাই এই দৃষ্টিভঙ্গি থেকে দেখতে, স্বাস্থ্যবিধি আরো মনোযোগ দিতে হিসাবে ভাল হিসাবে প্রয়োজন।
ক্রনিক কিডনি রোগ প্রতিরোধ করা আসলে আসলেই কঠিন নয় এবং যদিও আমরা এটির পূর্ণাঙ্গতা নিয়ন্ত্রণ করতে পারি না, যতদিন আমরা আমাদের দৈনন্দিন জীবনে যা করি তা ক্রমশ ক্ষণস্থায়ী কিডনি রোগের কার্যকারিতা কমে যাবে। যদি আপনি প্রতিরক্ষামূলক ব্যবস্থা সম্পর্কে আরো জানতে চান, তাহলে ক্রনিক কিডনি রোগ প্রতিরোধ করার জন্য এটি কেবল মৌলিক তথ্য, দয়া করে আমাকে ইমেইল করুন অথবা আমাদের পরামর্শদাতা অনলাইন অনুসন্ধান করুন।

没有评论:

发表评论

Leave a message

Name:
Email:
Skype:
Phone:
Whatsapp:
Viber:
Message:
 

free online doctor