2017年7月13日星期四

আমরা ক্রনিক কিডনি রোগ (সি কে ডি) জন্য বর্ধিত ঝুঁকিতে

Email:tsthoapital@hotmail.com
IMO/Whatsapp:008615512139310
আজকাল ক্রনিক কিডনি রোগ (সি কে ডি) আরও বেশি সাধারণ হয়ে ওঠে এবং জীবন্ত শৈলীর পরিবর্তনের সাথে ক্রনিক কিডনি ডিজিজের ঝুঁকির মধ্যে ঝুঁকি বেশি হয়। তবে, কীভাবে আমরা জানতে পারি যে আমরা ক্রনিক কিডনি রোগের ঝুঁকিতে থাকি এবং যদি আমরা থাকি তাহলে আমাদের কি করা উচিত?
কি ক্রনিক কিডনি রোগের ঝুঁকি বাড়ছে?
প্রথমত, যদি আমরা জানতে চাই যে আমরা ক্রনিক কিডনি রোগের ঝুঁকিতে রয়েছি কিনা, তাহলে আমাদের এটির বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ উপাদান সম্পর্কে জানতে হবে, যা ডায়াবেটিস, হাইপারটেনশন এবং ক্রনিক কিডনি রোগের একটি পারিবারিক ইতিহাস। ডায়াবেটিস এবং হাইপারটেনশন ক্রনিক কিডনি রোগ দুটি প্রধান কারণ। অতএব, আমাদের যদি এদের মধ্যে দুটি বা এক থাকে, তবে আমাদের কিডনি রোগের সম্ভাবনা বেড়ে যাবে। যাদের বাবা-মা বা দাদা-দাদীদের দীর্ঘস্থায়ী কিডনি রোগ আছে, এবং যাদের ক্রনিক কিডনি রোগে কোন আত্মীয়-স্বজন নেই তাদের সাথে তুলনা করলে, তারা এই রোগটি পেতে পারে। এই ছাড়াও, বৃদ্ধ বয়সের মানুষ ক্রনিক কিডনি রোগ পাওয়ার সম্ভাবনা বাড়িয়েছে, তাই বয়স্কদের জন্য নিয়মিত পরীক্ষা করা উচিত, যাতে এই রোগের অবহেলা না হয়।
যদি আমরা দীর্ঘস্থায়ী কিডনি রোগের ঝুঁকিতে থাকি, তবে আমাদের কি করা উচিত?
যদি আমরা দীর্ঘস্থায়ী কিডনি রোগের ঝুঁকিতে থাকি, তাহলে আমাদের নিয়মিত পরীক্ষা করা উচিত আমাদের শারীরিক এবং সাধারণ কিডনি ফাংশনগুলির জন্য সাধারণ পরীক্ষাগুলির দিকে নজর রাখুন রুটিন প্রস্রাব প্রসেস এবং রুটিন রক্ত ​​পরীক্ষা। রুটিন প্রস্রাব পরীক্ষা সাধারণত আমাদের প্রস্রাব মধ্যে প্রোটিন আছে কিনা তা খুঁজে বের করতে সাহায্য করতে পারেন। প্রোটিন আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ বিল্ডিং ব্লক, যা আমাদের প্রস্রাবের মধ্যে উপস্থিত হওয়া উচিত নয় এবং যদি আমাদের কিডনী ক্ষতিগ্রস্ত হয় তবে প্রোটিন আমাদের প্রস্রাবের মধ্যে ছিটিয়ে দেবে। উপরন্তু, প্রস্রাব মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন ফেনা প্রস্রাব সঙ্গে উদ্ভাসিত করা যেতে পারে। অতএব, আমরা প্রস্রাব যখন একটি ঘনিষ্ঠ পর্যবেক্ষণ থাকতে পারে। নিয়মিত রক্ত ​​পরীক্ষার মাধ্যমে ক্রিয়েটিনাইনের স্তরের পরিমাপ করতে সাহায্য করা হয়, পেশী কার্যকলাপ থেকে আসা বর্জ্য পণ্য। সাধারণত, ক্রিয়েটিনাইন (হাই ক্রাইটিনাইন লেভেল) আমাদের কিডনি দ্বারা সরানো হয় এবং কিডনি ক্ষতিগ্রস্ত হয়, ক্রিয়েটিনাইন আমাদের শরীরের মধ্যে গাদা করা হবে। ক্রিয়েটিনাইনের পরিমাপ আমাদের গ্লোমারুলার পরিস্রাবণ হারের অনুমান করতে ব্যবহার করা যেতে পারে যা কিডনীর কার্যকারিতা সম্পর্কে আমাদের বলতে পারে। উপরন্তু, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মানুষদের জন্য, তাদের জন্য রক্তচাপ ও রক্তে শর্করার নিয়ন্ত্রণ খুবই প্রয়োজনীয়।
সুস্থ জীবনযাত্রার পাশাপাশি ক্রনিক কিডনি ডিজিজের সম্ভাবনা কমিয়ে আনা আমাদের পক্ষে সম্ভব। যদি আপনি নির্দিষ্ট প্রতিরোধমূলক ব্যবস্থা চান, আমাকে ইমেইল করুন বা আমাদের পরামর্শদাতা অনলাইন অনুসন্ধান করুন।

没有评论:

发表评论

Leave a message

Name:
Email:
Skype:
Phone:
Whatsapp:
Viber:
Message:
 

free online doctor